APEX কি এবং আমি কেন সফটওয়্যার ডেভেলপমেন্ট-এ APEX ব্যাবহার করব?


What is APEX (Oracle Application Express)?

আপনি যদি পূর্বে ওরাকল ডাটাবেজ ব্যাবহার করে থাকেন তাহলে আপনি নিশ্চয় APEX এর নাম শুনে থাকবেন। APEX হল ওরাকল ডাটাবেজ ব্যাবহার করে দ্রুত ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করার একটি ফ্রেমওয়ার্ক। আপনার বেসিক SQL এবং PL/SQL জ্ঞান দিয়ে ১০ মিনিটেই একটি CRUD এপ্লিকেশন তৈরি করতে পারবেন। APEX রান করে ওয়েব ব্রাওজারে সতুরাং এটাকে ওয়েব বেজড সফটওয়্যার ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক বলা জেতে পারে।

Oracle Application Express (APEX) enables you to design, develop and deploy beautiful, responsive, database-driven applications using only your web browser.

 

APEX 2.0 পর্যন্ত এটি HTML DB নামে পরিচিত ছিল। ওরাকল ডাটাবেজ 11g থেকে এটি কোর ডাটাবেজ এর সাথে ডিফল্ট দেওয়াই থাকত। কিন্তু রিসেন্টলি ওরাকল সিদ্ধান্ত নিয়েছে কোর ডাটাবেজ এর সাথে আর APEX দিবে না।

Why use APEX?

  • আপনি যদি আগে থেকেই ওরাকল ডাটাবেজ নিয়ে কাজ করে থাকেন তাহলে APEX-এ সুইচ করার জন্য আপনার ইচ্ছায় যথেষ্ট।
  • ওরাকলের প্রডাক্ট মানেই হাইলি এক্সপেন্সিভ। কিন্তু শুনে অবাক হবেন APEX ওরাকলের কস্ট-ফ্রি প্রডাক্ট।
  • APEX দিয়ে আপনি এত দ্রুত আপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে পারবেন যা আপনার কল্পনার বাইরে। APEX দিয়ে যে আপ্লিকেশন ১ দিনে করতে পারবেন সেটা অন্য ফ্রেমওয়ার্কে এক সপ্তাহ বা তার বেশি সময় লাগতে পারে।
  • আপনার যদি SQL এবং PL/SQL -এ অভিজ্ঞ হয়ে থাকেন, তাহলে আপনার জন্য APEX সেরা চয়েস।
  • APEX এর infrastructure খুবই সিম্পল। এপেক্স ইন্সটল এবং বেসিক কনফিগারেশন করা হয়ে গেলে, ডাটাবেজ কানেকশন অথবা সেশন ম্যানেজমেন্ট নিয়ে চিন্তা করতে হবে না। অগুলা এপেক্স এর উপর ছেড়ে দিয়ে নিশ্চিন্তে ঘুমাতে পারেন।
  • আপ্লিকেশন ডেপ্লয়মেন্ট তো পানির মত সোজা। যথারীতি প্রোডাকশন সার্ভার এ টেবিল, প্রসিডিউর, ফাংশন ক্রিয়েট করুন আর আপ্লিকেশন রান করুন।

Why would you not use APEX?

  • আপনি যদি ওরাকল ডাটাবেজ না ব্যাবহার অথবা ওরাকলে মাইগ্রেট করার চিন্তা না থাকে।
  • যদি SQL Server -এ খুব বেশি বিনিয়োগ করে থাকেন তাহলে আপনার জন্য .NET সবচেয়ে উপযুক্ত।

What can I use it for?

যদি বলা হয় আকাশ সীমাবদ্ধ তাহলে এটা আকাশের সীমাবদ্ধতা না এটা আপনার কল্পনা শক্তির সীমাবদ্ধতা। এমন কোন ওয়েব এপ্লিকেশন নেই যা APEX দিয়ে বানানো যায় না। এমনকি আমি APEX দিয়ে গেম ডেভেলপ করতেও দেখেছি। তবে অন্য এপ্লিকেশনের ইউআরএল APEX -এর চেয়ে বেশি মানানসই।

তথ্য বা উপাত্ত নির্ভর এপ্লিকেসন, APEX দিয়ে আপনার ডাটার (ডাটাবেজ থেকে) সবকিছুই করতে পারবেন। যেমনঃ CRUD, Reporting etc.

ইদানিং ফুল স্ট্যাক ডেভেলপারের খুব কদর। যারা এপ্লিকেশনের ফ্রন্ড এন্ডেও কাজ করবে আবার ব্যক এন্ডেও কাজ করবে। আপনি যদি ওরাকল ডাটাবেজে দক্ষ হয়ে থাকেন তাহলে ব্যক এন্ড আপনার দখলে এখন আপেক্সের সাথে প্রেম শুরু করেন দেখবেন আপনি কিছুদিনের মধ্যেই ফুল স্ট্যাক ডেভেলপার হয়ে গেছেন।

আর আপনার যদি APEX এর সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকে তাহলে নিচের পরিসংখ্যানটা দেখতে পারেন। এটি Joel R. Kallman (Director of Software Development, Oracle) এর ব্লগ থেকে নেওয়া হয়েছে।

  • 7 days on apex.oracle.com:
    Total Page Views: 4,875,173
    Distinct Applications Used: 5,842
    Distinct Users: 9,048
    Total Number of Workspaces: 20,974
    Total Number of Applications: 77,478
    New Workspaces Approved: 904

Where you learn APEX?

এখানে কিছু রিসর্সের কালেকশন আছে এগুল দেখেন। প্র্যকটিস এর জন্য আপনার নিজের পিসিতে APEX সেটাপ করে নিতে পারেন। তাহলে শুরু হয়ে যাক আপনার APEX এপ্লিকেশন ডেভেলপমেন্ট। হতাশ হবার কিছু নেই, কেননা আপনি আছেন পৃথিবীর সেরা টেকনোলজির সাথে।

ওরাকল ও Insum Blog এর উপর ভিত্তিতে লেখা

Ali Asgor

Graduate in GES, OCP holder, Self-motivated app developer, Programming lover, Lazy person...

You may also like

LEAVE A COMMENT

*

Follow Me

Oracle Certification